[pigeons farm] কবুতরের ঘর বানাতে যা খেয়াল রাখতে হয়? how to build a pigeon house?

কবুতর পালন 


আমাদের দেশে বিশেষত গ্রামে টিন বা খড়ের চালা ঘরের কার্ণিশে মাটির হাড়ি অথবা টিন বেঁধে রেখে কবুতর পালনের ব্যবস্থা করা হয়ে থাকে। এ ছাড়া কাঠের তৈরি ছোট ছোট খোপ তৈরি করেও কবুতর পালা হয়ে থাকে। মজার ব্যাপার হলে, কয়েক জোড়া কবুতরের ঘর করে এক জোড়া কবুতর পালন করলে কয়েক দিনের মধ্যে বাকী ঘরগুলোতে নতুন জোড়া কবুতর এসে বাসা বাঁধে। কবুতর পোষা খুব সহজ এবং লাভজনক তা বলাই বাহুল্য। অল্প-পরিসরে যা বাণিজ্যিকভিত্তিতে কবুতর পালনের জন্য অবশ্যই সুপরিকল্পিত ব্যবস্থা থাকা বাঞ্ছনীয়। নিম্নে কবুতরের ঘর বা খোপ তৈরির বিশেষ ব্যবস্থাসমূহ আলোচনা করা হলো। স্থান নির্বাচনঃ কবুতরের খামারের জন্য উঁচু ও শুষ্ক সমতল ভূমি থাকা প্রয়োজন। ঘরের উচ্চতাঃ কুকুর, বিড়াল, ইঁদুর, বেজী ইত্যাদি যেন কবুতরের ঘর নাগালে না পায় সেদিকে লক্ষ্য রেখে ঘর উঁচু করতে হয়। এ উদ্দেশ্যে কাঠ বা বাঁশের খুঁটি পুঁতে তার উপর ঘর নির্মাণ করা যেতে পারে। ঘরের পরিসরঃ প্রতি এক জোড়া কবুতরের জন্য একটি ঘর থাকা প্রয়োজন। এক জোড়া কবুতর যাতে ঘরের ভিতর স্বাচ্ছন্দ্যে ঘুরতে ফিরতে পারে তা লক্ষ্য রেখে ঘর নির্মাণ করতে হবে। স্বাস্থ্য সম্মত ব্যবস্থাঃ কবুতরের ঘর বা খোপ এমনভাবে নির্মাণ করতে হবে যেন সেখানে পোকা-মাকড়, কৃমি, জীবাণু ইত্যাদির উপদ্রব কম থাকে এবং ঘর সহজেই পরিষ্কার ও জীবাণুমুক্ত করা যায়। সূর্যালোকঃ ঘরে যাতে সূর্যের পর্যাপ্ত আলো প্রবেশ করে সেদিকে লক্ষ্য রাখতে হবে। কারণ সূর্যের আলো যেমন পাখির দেহে ভিটামিন-ডি সৃষ্টিতে সাহায্যে করে তেমনি পরিবেশও জীবাণুমুক্ত রাখে। বায়ু চলাচলঃ কবুতরের ঘরে পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা রাখতে হবে। কারণ দূষিত বাতাস বা পর্যাপ্ত আলো বাতাসের অভাবে পাখির স্বাস্থ্যহানি ঘটতে পারে।


কবুতরের ঘর বানাতে যা খেয়াল রাখতে হয়?


পর্যাপ্ত সূর্য়ের আলো এবং বাতাস চলাচল আছে এরুপ স্থানে ঘর নির্মাণ করতে হয়। ঘর দক্ষিণমুখী হলে ভাল। ৩০-৪০ জোড়া কবুতরের জন্য ঘরের মাপ হবে ৯ফুট /৮.৫ ফুট। কবুতরের খোপ ২-৩ তলা বিশিষ্ট করা যেতে পারে। প্রতি জোড়া কবুতরের জন্য ২টি খোপ দরকার যাতে একটি খোপে ১টি কবুতর ডিমে তা দিলে অন্য খোপে আরেকটি কবুতর থাকতে পারে। এতে ডিমে তা দিতে সুবিধা হয়। এরুপ খোপের আয়তন প্রতি জোড়া কবুতরের জন্য হবে ৫০ সেমি.৫৫ সেমি.৩০সেমি। মাটি থেকে ঘরের উচ্চতা ১০-২০ ফুট হওয়া ভাল ।

প্রতিজোড়া কবুতরের জন্য ৩০ সেমি. চওড়ার এবং উচ্চতায় ৩০ সেমি. মাপের খোঁপ বানাতে হবে। কবুতরের ঘর পাশাপাশি বা কয়েকতলা বিশিষ্ট করা যেতে পারে। প্রতিটি খোপের জন্য একটি করে দরজা থাকবে। অধিক কবুতর পুষলে প্রয়োজনের তুলনায় কয়েকটি খোপ বেশি রাখতে হবে। প্রতিমাসে ১-২ বার করে ঘরে কবুতরের বিষ্টা পরিষ্কার করতে হবে এবং যাতে কবুতরের ঘর পরিষ্কার ও শুকনো থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। খাবার ও পানির পাত্র কবুতরের ঘরের কাছেই রাখতে হবে। এছাড়াও কবুতরের গোসলের জন্য পানি ও ধূলি এবং বাসা বানানোর জন্য খড়ের ব্যবস্থা রাখতে হবে।

আমাদের আরো কিছু পোস্ট 

[কবুতর পালন] কবুতরের হার ভাঙ্গার চিকিৎসায়। কবুতরের হাড় ভাঙ্গলে কি করবেন? - New!


[কবুতর পালন] কবুতরের রোগের নাম লক্ষণ চিকিৎসা ও প্রতিরোধ ১ম পর্ব।


[কবুতর পালন] কবুতরের রোগের নাম লক্ষণ চিকিৎসা ও প্রতিরোধ ২য় পর্ব।


[কবুতর পালান] কবুতরের টিকা দান কর্মসূচী ও রোগ। pigeons vaccination program and দিসেয়াসে


[কবুতর পালান] কবুতরর সবুজ পায়খানা বা গ্রিন পুপ। pigeons green pop problem.


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ