[কবুতর পালন] কবুতরের হার ভাঙ্গার চিকিৎসায়। কবুতরের হাড় ভাঙ্গলে কি করবেন?

আসসালামু আলাইকুম

কবুতরের হার ভাংগার চিকিৎসায়। কবুতরের হাড় ভাঙ্গলে কি করবেন?
কবুতরের হার ভাংগার চিকিৎসায়।


kobutor.net ভিসিট করার জন্য ধন্যবাদ। কবুতরের হাড় ভাগ ভেঙ্গে যাওয়া খুব কোস্টকর জিনিস এক জন কবুতর পালন কারির জন্য।   

আল্লাহ না করুন কিন্তু যে কোনো মুহূর্তে বিপদ আসতেই পারে তাই জেনে রাখুন আপনার কবুতরের হাড় ভাগ ভেঙ্গে গেলে কি করবেনঃ

হাড় ভাংগার চিকিৎসায় যেখানে হাড়টি ভেঙ্গে গেছে সেস্থানে দুই জায়গা টেনে মুখ কাছাকাছি নিয়ে আসেতে হিবে এবং দাবিয়ে জায়গা মুখ লাগিয়ে দিতে হবে। ভাঙ্গা হাড়ের চারদিকে তুলার প্রলেপ দিয়ে চারদিকের ৩-৪ টি মসৃণ বাঁশের টুকরো বা কাঠ লাগাতে হবে এবং ব্যান্ডেজ পেছিয়ে দিতে হবে। খেয়াল রাখতেভহবে বেশী শক্ত বা বেশী আলগা না হয় যায়। যদি পারেন plaster of Paris যেটি ফার্মাসি তে পাওা যায়, পানি সাথে গুলে মাখান অবস্থা তার উপর প্রলেপ দিবেন। দিতেই হবে এমন কোন বাধ্য বাধকতা নেই। খেয়াল রাখবেন ভিতর টি যেন ভিজে না থাকে, তাহলে সংক্রমণ হবার ভয় থেকে যায়। ব্যান্ডেজটি একুশ থেকে চল্লিশ দিন পর্যন্ত রাখতে হতে পারে। খাঁচার নিচে কাঠ বা উঁচু কিছু দিতে হবে যাতে কবুুতর বসে থাকতে পারে। এই সময় পানি জাতীয় খাবার ও ক্যালসিয়াম+ দি+ফসফরাস দিতে হবে যাতে হাড় তাড়াতাড়ি জোড়া নিয়ে নেয়। ১ম অবস্থা বরফ লাগালেও ব্যাথা উপশম হয় থাকে। এর পর হেক্সিসল বা হোমিও ক্যালেন্দুলা মাদার তুলা দিয়ে দিতে হবে।

কবুতরের ভেজ্ঞা হাড়ে চিকিৎসাঃ

১) হোমিও Symphytum সিম্ফাইটম বা সিম্ফাইটস ১-২ ফোঁটা করে দিতে হবে দিনে ৩-৪ বার ৭-১০ দিন খাওয়াতে হবে কবুতর কে। অথবা Cal Phos 12x ১-২ টি ট্যাবলেট প্রতি দিন ২-৩ বার ৭ দিন খাওয়ান যাবে। 

২) Arnicamont 30 হোমিও কবুতর কে দিতে হবে ১ ফোটা করে দিনে ৩-৪ বার যদি গায়ে তাপমাত্রা স্বাভাবিক থাকে ।এটি কবুতরকে ব্যাথা নিবারনে সাহায্য করে থাকে। 

৩) Orasin K তৈরি করে ১ মিলি+স্যালাইন ১ গ্রাম= ৩ মিলি পানিতে মিশিয়ে দিনে ৩ বার ৪-৫ দিন দিতে হবে। এবং রাইস স্যালাইন ৪-৫ মিলি করে ঔষধ খাওয়ানোর ১ ঘণ্টা আগে দিতে হবে। এটি শুধু সঙ্ক্রমনের ভয় যদি থাকে সে ক্ষেত্রে প্রয়োগ করতে পারেন। 

৪) Calbo D/Cal D (Human) ১/৪ ভাগ করে কবুতরকে দিনে ২ বার করে দিতে হবে, বি কমপ্লেক্স সাথে যোগ করলে ভাল ফল পাওয়া যাবে। এই পথ্য হাড় জয়েন্ট না নিয়ে পর্যন্ত চালিয়ে যাবেন।
এক্ষেত্রে কবুতরকে নিয়মিত সঠিক পরিচর্যা ও খেয়াল রাখতে হবে, যাতে কবুতর বেশী লাফা লাফি না করে থাকে, মাঝে মাঝে ভাঙ্গা জায়গাটি হাত দিয়ে দেখতে হবে যে হাড় এর স্থান ঠিক হয়েছে কিনা।

আমাদের আরো কিছু পোস্টঃ  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ