[কবুতর পালান] কবুতরর সবুজ পায়খানা বা গ্রিন পুপ। pigeons green pop problem.

কবুতরর গ্রিন পুপ বা সবুজ পায়খানা


আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । kobutor.net এর সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।  আজকের আলোচনার বিষয়  কবুতরর গ্রিন পুপ বা সবুজ পায়খানা। 

 তো চলুন শুরু করা যা।।   


কবুতরর গ্রিন পুপ (green pop)বা সবুজ পায়খানা

এটি একটি পানি বাহিত রোগ । এ রোগে আক্রান্ত হলে কবুতর সবুজ বর্ণের পায়খানা করে । গ্রিন পুপের কারণে অনেক কবুতর মারা যায়, নবীন কবুতর পালকেরা গ্রিন পুপের কারণে সর্বশান্ত হয়ে কবুতর পালনই ছেড়ে দেন। তাই কি কি করলে গ্রিন পুপ হবে না, বা আক্রান্ত হয়ে গেলে এর প্রতিকার কি জেনে নিন।

কি কারণে কবুতরর সবুজ পায়খানা (green pop) হয়ঃ

কবুতরকে অপরিস্কার পানি পান করালে ।
বাসী পানি পান করালে। কবুতরকে খোলা পাত্রে পানি করালে ( এতে কবুতর পানি পান করার পাত্রে পপ করে আবার সেই পানি খেয়ে থাকে, এতে রোগ দীর্ঘ স্থায়ী হয়।

কবুতরর সবুজ পায়খানা প্রতিরোধে করনীয়ঃ 

১। কবুতরকে অবশ্যই নিরাপদ পানি পান করতে দিবেন। ফুটানো পানিকে  ফিল্টার দ্বারা ছেঁকে নিবেন তারপর তা কবুতরকে পান করতে দিবেন।

২। খোলা পাত্রে পানি দিবেন না পানির ফিডারে পানি দিবেন।

৩। প্রতিদিন লবণ মিশ্রিত গরম পানি দিয়ে ওয়াটার ফিডার পরিষ্কার করুন।
 

আর গ্রিন পুপে যদি কবুতর আক্রান্ত হয়েই যায় তাহলে কি করবেন ?

গ্রিন পুপে (green pop) আক্রান্ত হলে করণীয়ঃ

১ম পদ্ধতি(সার্বজনীন)

১। আক্রান্ত কবুতরকে আলাদা করে দিন।

২।  ১ লিটার পানিতে সিপ্রোসিন ১ মিলি (Ciprocin 1ml) + এমোক্সিসিলিন ১   গ্রাম (Amoxicillin 1gm)+ হামিকো পি এইচ ১ মিলি ৭ দিন (Hameco Ph 1ml) অথবা সিপ্রিল- সলিউশন কোরিয়ান ঔষধ (Cipryl-Solution) মিশিয়ে কবুতরকে খেতে দিন।

৩। কবুতর সুস্থ হলে টক দই ১০-১৫ দিন খেতে দিন ( আড়ং এর টক দই টা গুনে মানে ভালো সেটা দিতে পারেন)।

২য় পদ্ধতি ( by Enigmatic Pendulum)

১। অ্যাপল সিডার ভিনেগার ১ লিটার পানিতে ৫ মিলি অথবা ১ চা চামচ পরিমাণ মিশিয়ে ৭ দিন খেতে দিতে হবে।

অথবা

২। টেট্রাক্স ৫০০ মিগ্রা (tetrax 500mg) ক্যাপস্যুল ১ লিটার পানিতে ১ টি করে ৩ দিন , এবং অবশ্যই ৬ ঘণ্টার মধ্যে পানি বদলে ফেলবেন।
৩য় পদ্ধতি (by  Mark Jason )

১ গ্রাম Oxycentine 20% ,   ৫০০ মিলি পানিতে মিশিয়ে টানা ৭ দিন দিতে হবে( কবুতর যদি অতিরিক্ত দুর্বল হয়ে পরে তাহলে Hemico-PH , ০.৫০ মিলি ও সাথে দিতে হবে) ।কবুতর সুস্থ হয়ে গেলেও টানা ৭ দিন দিতে হবে।৭ দিন পরে Protexin, ১ গ্রাম এবং Liva-vit, ১ মিলি , ১০০০ মিলি পানিতে একত্রে মিশিয়ে টানা ৭ দিন দিতে হবে।

বিঃদ্রঃ আজকে এই পর্যন্তই আমাদের ব্লকের সাথে থাকুন। আমাদের এই ওয়েবসাইটটিতে আমরা শুধু কবুতর নিয়েই আমাদের এই সাইট। কবুতর নিয়ে যা জানার, সব এখান থেকে জানতে পারবেন। ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ