[কবুতর পালন] কবুতর কে মশার হাত থেকে কবুতরকে যে ভাবে রক্ষা করবেন। How to save pigeons from mosquitos.

কবুতর কে মশার হাত থেকে কবুতরকে যে ভাবে রক্ষা করবেন।


আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । kobutor.net এর সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।  আজকের আলোচনার বিষয়  মশা থেকে কবুতর কে কিভাবে বাচাবেন।  How to save pigeons from mosquitos.

Let's start 

কবুতর কে মশার হাত থেকে কবুতরকে যে ভাবে রক্ষা করবেন। 

মশার জন্য কবুতরের স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়। অনেক সময় দেখা যায় যে কয়েল বা ধুপ দেওয়ার পরও মশার সমস্যাটা সমাধান হয় না।

কবুতরের শত্রু মশা

ভালোবাসার একটি প্রাণীর নাম কবুতর। কবুতর ভালো লাগে না এমন মানুষ খুব কম আছে। সবাই পছন্দ করলেও কবুতর পালন সবার ভাগ্যে হয় না। মশার যন্ত্রনায় আমরা নিজেরাই এতোটাই লাগামহীন অবস্থা যা বলে বুঝানো যাবে না। আর কবুতর তো একটি অবলা পাখি।

কবুতর কে মশার হাত থেকে কবুতরকে যে ভাবে রক্ষা করবেন।

কবুতরকে (pigeons) মশা কখন কামড়ায়ঃ

মশা কবুতরের বাচ্চাকে আক্রমন করে! এখন এটা জানার বিষয় যে কখন মশা, কবুতরকে আক্রমন করে। কবুতর যখন তার বাচ্চাকে তাহ দেয় ঠিকই কিন্তু সম্পূর্ণ শরীর ডাকতে পারে না তখন মশা কমড় দেয়। যেহেতু কবুতরের বাচ্চা একটাও ফুটে আবার দুইটাও ফুটে। একটা বাচ্চা হলে মশা একটু কম আক্রমন করেতে পারে, বাচ্চা যদি দুইটা হয় তখন মশা সুযোগ পেয়ে কবুতরের বাচ্চাকে আক্রমন করে। বাচ্চা যখন একটু একটু বড় হতে থাকে তখন কবুতর ও তাহ দেওয়া কমাতে থাকে, এতে করে মশা বেশি কামড় দেয়।

কবুতরকে (pigeons) মশা আক্রমণের ক্ষতিঃ

মশার কামড়ে কবুতরের সাস্থ্য বৃদ্ধির হাড় হ্রাস পায়। মশার কামড়ে কবুতরের রোগপ্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। মশার কামড়ে কবুতরের অরুচি দেখা দেয়,ইত্যাদি।

কবুতর কে মশার হাত থেকে কবুতরকে যে ভাবে রক্ষা করবেন।

কবুতরকে (pigeons) মশা কামড়ে করণীয়ঃ

ক্ষত স্থানে হালকা চুলকিয়ে বা চুমটি দেয়ে, হারপিক লাগিয়ে দেওয়া এতে কটনবারের সাহায্য নিবেন। 
অথবা, পটাশ+চুন মিক্সড করে পেস্ট তৈরী করে ক্ষত স্থানে চুলকিয়ে লাগিয়ে দিন।

কবুতরকে (pigeons) মশার কামড় থেকে বাঁচাবার উপায়ঃ

কবুতরকে মশা কামড় দেয় নাই এমন কবুতর পালক খুব কমই আছে।মশার কামড় থেকে কবুতরের বাচ্চাকে বাঁচাতে হলে,কবুতরের খাঁচা মশারি দিয়ে ভালোভাবে পেঁচিয়ে দিতে হবে যেনো কবুতরের বাচ্চাকে মশা আক্রমন না করতে পারে। কবুতরের খাঁচা, কবুতর রাখার জায়গা/ঘর, খাঁচার ট্রে,পানির পাত্র পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। 

আসুন ভালোবাসার কবুতরকে সুস্থ রাখি

বিঃদ্রঃ আজকে এই পর্যন্তই আমাদের ব্লকের সাথে থাকুন। আমাদের এই ওয়েবসাইটটিতে আমরা শুধু কবুতর নিয়েই আমাদের এই সাইট। কবুতর নিয়ে যা জানার, সব এখান থেকে জানতে পারবেন। ধন্যবাদ

আমাদের আরো কিছু পোস্টঃঃ





content writer : Mahadi hasan 

ধন্যবাদ আপনার মূল্যবান সময় দেবার জন্য   



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ