[kobutor palon Bangla] কবুতরের পায়খানা বা মল দেখে, কবুতর সুস্থ্য নাকি অসুস্থ্য বুঝার উপা।

কবুতরের পায়খানা বা মল দেখে, কবুতর সুস্থ্য নাকি অসুস্থ্য  বুঝার উপা।
kobutor palon Bangla

আপনি আপনার কবুতরের অভিভাবক তাই, আপনার পাখির জন্য কোনটা ভাল কোনটা মন্দ এটা আপনি ছাড়া অন্য কেউ ভালো বুঝতে পারবে না, ঠিক যেমন আপনার সন্তানের বেলাতে যেমনটি ঘটে থাকে। তবে পার্থক্য হল যে পাখির অসুস্থতা মানুষের মত বুঝা যায় না। আর এটা বুঝার জন্য প্রতিদিন মল নিরীক্ষনের দ্বারা আপনি আপনার পাখির স্বাস্থ্য সম্বন্ধে নিশ্চিত হতে পারেন। আর এটার জন্য প্রথম দিকে যদি একটু সময় ব্যয় করতে হয়, তাহলে তাই করুন। কিন্তু আপনাকে তা করে যেতেই হবে। কারন আপনিযদি যথেষ্ট ভাবে এই অধ্যয়ন করেন, তাহলে হয়ত এর সাথে পরিচিত হয়ে একদিন আপনার কবুতরের জীবন বাঁচাতে পারবেন । আপনাকে অবশ্যই একবার সকালে এবং আবার সন্ধ্যায় এক নজর খেয়াল রাখতে হবে যা আপনার পাখি সুস্থ রাখতে সাহায্য করবে। আর এই ক্ষেত্রে আপনি নিয়মিত ভাবে খাঁচার নীচে প্রতিদিন poopy কাগজ পত্র পরিবর্তন করুন বা প্লেইন নিউজপ্রিন্ট কাগজ গামছা বা পরিষ্কার মোম কাগজ ব্যবহার করুন,যাতে poop Detecting সহজ হয়।
পাখি অসুস্থতা গোপন করার চমৎকার ঊপায় জানে, কিন্তু আপনার কাছে তা এড়াবে না কারণ আপনার পাখি এর ড্রপ দেখে আপনি বুঝতে পারবেন যে আপনার পাখি অসুস্থ যা গোড়ার দিকে সূচক এক হতে পারে। আপনার পাখি এর মল-কম্পোনেন্ট বা উপাদান, মূত্র কম্পোনেন্ট বা উপাদান এবং ইউরিক অ্যাসিড কম্পোনেন্ট বা উপাদান আছে। তিনটি উপাদানের যে কোন পরিবর্তনের গুরুত্বের সাথে গ্রহণ করা উচিত এবং যা আপনারপাখি অসুস্থ ইঙ্গিত হতে পারে।
আপনার poop ট্রে এর একটি অংশ হিসাবে , আপনি আপনার পাখি এর খামাড় এলাকা এবং cloaca (পেছন পাশ) , বা পেশী উপর নজর রাখতে পারেন। যদি খামাড় এলাকা সবসময় পরিষ্কার ও শুকনো থাকতে হবে এবং cloaca কোন বিজোড় growths সঙ্গে মোটামুটি অভেদ্য থাকে। এক্ষেত্রে যদি আর্দ্রতা এলাকায় জট পাকানো stools বা অতিরিক্ত টিস্যু থাকে তাহলে অবিলম্বে চিকিত্সা করাতে হবে।
অস্বাভাবিক কবুতর মল :
১) বর্ধিত আকার।(যদিও ডিমে তা আদি ও মাদী কবুতর ডিম থেকে উঠে বেশী পরিমান মল করতে পারে।)
২) ভারী , তৈলাক্তমল বা আমাশা ভাব।
৩) সবুজ আভা বা Discolored বা ঘন সবুজ, খাকীi থেকে যে কোনো রঙ হতে পারে।
৪) প্রায় ই ভিজা হয়।
৫) সাধারণত গন্ধ বহন করে।
৬) আলগা মল ( মানসিক চাপ, রোগ, অথবা নির্দিষ্ট খাবার কারণেও হতে পারে।), অথবা undigested বীজ ধারণ করে ফোঁটাফোঁটা করে রোগের চিহ্ন হতে পারে। এছাড়াও মল এর রং পরিবর্তন হতে পারে।
স্বাস্থ্যকর বার্ডমল :
১. অল্প ও সংগে সাদাসাদা অংশ।
২. সাধারণত এটি সংযুক্ত একটি ডাউন পালক আছে.
৩. এটি পার্শ্ববর্তী অংশে কোন ভিজা কোন চিহ্ন থাকবে না।
৪. কোনগন্ধ থাকবে না।
আপনার পাখি এর মল এ১) মল উপাদানঃ২) প্রস্রাব উপাদানঃও৩) ইউরিক অ্যাসিড উপাদানঃএই তিনটি উপাদান থাকবে। তিনটি উপাদানের যেকোন একটির পরিবর্তনের আভাস গুরুত্বের সাথে গ্রহণ করা উচিত যা আপনারপাখির অসুস্থ হবার ইঙ্গিত হতে পারে।
মলের তিনটি উপাদান. 
১) ইউরিক অ্যাসিড উপাদানঃ
আপনারপাখি এর ফোঁটাফোঁটা সাদা / ক্রীম রঙের ইউরিক অ্যাসিড অংশ স্বাস্থ্য এর একটি খুবগুরুত্ব পূর্ণ সূচক। ফোঁটাফোঁটা এই ভাগে ব্যতিক্রম ছাড়া সাদা বা রঙ সাদা কাছাকাছি হতে হবে। চুন সবুজ, উজ্জ্বল হলুদ , সরিষা শ্যাম বর্ণ, ফ্যাকাশে ব্রাউন এবং ইটলাল পরিবর্তন গুলি গুরুতর অসুস্থতা সাধারণ লক্ষণ। স্বাভাবিক অবস্থায় কোন পরিবর্তন অবিলম্বে তদন্ত করা উচিত।
২) প্রস্রাব উপাদানঃ
অপেক্ষা কৃত পরিষ্কার, watery প্রস্রাব অংশ আপনার পাখি এর কিডনি দ্বারা উত্পাদিত হয়। যদিও কবুতরের মুত্র থলি নাই। পাখি এর ফোঁটাফোঁটা পানি পরিমাণ সরাসরি আপনারপাখি যে খাবার জল পান করে তার দ্বারা প্রভাবিত হয়। প্রস্রাব urates নামক একটি স্ফটিক প্রস্রাব দ্বারা গঠিত একটি পরিষ্কার অংশ urates( chalky সাদা অংশ)।এটিকে অস্ফটিক প্রস্রাব(অপরিষ্কার জল ) বলা হয়। কখনও কখনও মুত্র এবং Urates একত্রিত হয়ে একটি মেঘলা তরল গঠন এর মত দেখায়। এই পরিবর্তন গুলি রঙ পরিবর্তনএবং পরিমাণ ভিজা stools শুকনো খাবার সঙ্গে শোষক হওয়া উচিত। ফোঁটাফোঁটা মধ্যে স্থায়ী রূপে প্রচুর পরিমাণে জল উপস্থিত গুরুতর রোগ হিসাবে চিহ্নত হতে পারে এবং আপনি আপনার পশুচিকিত্সক সঙ্গে পরামর্শ করা উচিত্। একটা কথা মনে রাখতে হবে পায়খানার সাথে সাদা অংশ মানেই কিন্তু রোগ না আর এই ব্যাপারে একটু খেয়াল রাখবেন।
Urates ( chalky সাদা অংশ যা fluid বলাহয় ) এর পরিবর্তে যদি নীচের রঙ হয়ঃ
• সবুজ: যকৃতের রোগ বা ক্ষুধা হীনতা
• হলুদ : যকৃতের রোগ বা ক্ষুধাহীনতা
• বাদামি: সম্ভাব্য বিষক্রিয়া।
• লাল: তাজা অভ্যন্তরীণ রক্তপাত (পরিপাক নালীর সঙ্ক্রিনতা) অথবা কিডনি রোগ।
• বাড়তি মুত্র: জল বা রোগ উচ্চখাবার খাওয়া বা অনেক পান করা (ব্যাকটেরিয়া মাত্রাধিক্য নির্দেশ করে।)
৩) মল উপাদানঃ
মল গ্যাস্ট্রোইন টেস্টাইনাল নালীর থেকে আসে এবং সাধারণত একটি সবুজাভ দড়ি বা blob বা ক্ষুদ্র বড়ির মত হয়। পাখি এর ফোঁটাফোঁটা এইঅংশ এর খাদ্য দ্বারা প্রভাবিত হয় এবং আমূল খাদ্যাভ্যাসে পরিবর্তনের সঙ্গে পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। শাকসবজি stools সবুজ বর্ণ হতে পারে যখন উদাহরণ স্বরূপ, গ্রিত stools লাল করতে পারে। কিছু বাণিজ্যিক খাদ্যমধ্যে Colorants এছাড়াও stools রং পরিবর্তন করতে পারে। রঙ পরিবর্তন প্রায়ই অপ্রাসঙ্গিক, কিন্তু stools কালো হয়ে বা একটি শক্তিশালী বা অস্বাভাবিক গন্ধ থাকে তাহলে পাখি মালিকদের উদ্বিগ্ন হওয়া উচিত।
মল মধ্যে বা Feces ( কঠিন নলাকার অংশ)
• ব্ল্যাক/ কালো অথবা Tar মত: পুরাতন রক্ত নির্দেশ করে থাকে। অভ্যন্তরীণ রক্তপাত বা অভ্যন্তরীণ আঘাত যার ফলে যে সম্ভাব্য পাকস্থলিতে কিছু গ্রহণ করার পর।
• বর্ধিত Urates বা বেশী পরিমান সাদা অংশঃ Bacillary diseases, Dehydration বা সম্ভব কিডনি সমস্যা ( dehydration ভুগছেন এমন পাখি তাদের চোখের চারপাশে crinkly চামড়া থাকতে পারে dehydration নির্ণয় আরেকটি উপায় হল। তাদের চামড়া চিম্টি হয় নিরূদ চামড়া অর্থাৎ চামড়া চিমটি দিলে কয়েক সেকেন্ডের জন্য tented থাকবে। )
• মটর সবুজ: যকৃতের ক্ষতি করা বা শাল্মনিল্লা রোগ।
• সাদা বা ক্লে রঙ: অগ্ন্যাশয় বা পরিপাক সমস্যা।
• সবুজাভ বা Greyish Watery মল বা হলুদ :ককসিডি ও সিস , আমাশা ইত্যাদি সম্ভাবনা।
• ডেলা-পাকানো বা হজম করা হয় নাই এমন Undigested খাদ্য: অসম্পূর্ণ হজম, Giardia , hypermotile intestine ইত্যাদি রোগ সম্ভাবনা।
মনে রাখতে হবে অনেক সময় কিছু খাবার আছে, যার কারনে ও মল এর রং বিভিন্ন হতে পারে। যেমনঃ রেজা, গ্রীনপিস, মাসকলায় ইত্যাদি আবার গ্রিট এর কারনে লাল হতে পারে এবং এই অবস্থায় কখনও অ্যান্টিবায়টিক বা অন্য কোন ঔষধ দেয়া ঠিক না।
বুঁদবুঁদপূর্ণ মল ভালো নাঃ
যে কোনো বুদবুদ বা ফেনা ধারণ করে ফোঁটাফোঁটা সম্ভবত যেমন clostridium সংক্রমণ হিসাবে ধরা হয়।(যেমনঃডায়রিয়া, রক্ত আমাশা, জ্বর ইত্যাদি)
• tapeworms এবং roundworms মত বাস্তব কৃমি জন্য সন্ধান করতে ভুলবেন না
নিম্নলিখিত লক্ষণ তারা অস্বাভাবিককারণ, জরুরি চিকিৎসা প্রয়োজন হয় আর এই লক্ষণ একটি গুরুতর স্বাস্থ্য সমস্যা নির্দেশ করতে পারেঃ
১) দীর্ঘায়িত molt বা pinfeathers এর ক্রমাগত উপস্থিতি।
২) ভাঙ্গা, ন্যুব্জ , বাছাই করা বা পালক চিবান।(তবে বাসা বানানর সময় এটা করতেপারে।)
৩) অস্বাভাবিক বা ভোঁতা পালকের রঙ।
৪) মুখ বা পেছনে প্রায় পাংশুল পালক।
৫) Nostrils অথবা কাছাকাছি খোলস যুক্ত বা কর্কশ উপাদান।
৬) চোখের চারপাশে লাল ভাব ফুলে বা পালক ক্ষতি, কেশবির লতা।
৭) চামড়া বা ঠোঁটের উপর মচমচে অসম্পূর্ণ অংশ।
৮)পায়ের নীচে ক্ষত।
৯)শরীরের ওজন খোঁড়া বা নাড়াচাড়া।
১০)ঠোঁট বা নখ এর অতি বৃদ্ধি।
১১)ডাকে বা কামড়ে বা খাদ্যাভাস মধ্যে ছোটখাটপরিবর্তন।
১২)প্রজনন ক্ষমতা হ্রাস।
জরুরী প্রাথমিক চিকিৎসাঃ
আপনার খামারে পর্যাপ্ত তাপএবং খাদ্য, অসুস্থ পাখি অস্থায়ী যত্ন জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিবেচনা করাহয়। পাখি শান্ত রাখা উচিত এবং হ্যান্ডলিং ন্যূনতম করা উচিত। তাপ : একটি কক্ষ তাপমাত্রায় ৮৫– ৯০ ফাঃ রাখা উচিৎ ও অসুস্থ পাখি জন্য নিয়মিত রক্ষণাবেক্ষণ করা উচিত। খাঁচার দিকে বা মেঝে বরাবর একটি গরম প্যাডস্থাপন এবং towels সঙ্গে একটি কম্বল বা খাঁচা কভার সম্পূর্ণ খাঁচা draping দ্বারা তৈরি করা যেতেপারে। একটি 60 – Watt হালকা একটি বিকল্প তাপ উৎস হিসেবে ব্যবহার করা যাবে। কোনো খাঁচা কভার আলো / তাপ উৎস স্পর্শ করে না তা নিশ্চিত করুন। পাখি দ্রুত শ্বাস শুরু করে বা বা তার শরীর থেকে তার পাখা ঝুলে যায় তাহলে বুঝতে হবে তাপমাত্রা উচ্চ হয়েছে। রুম হিটার বিশেষ ধরনের (যেমন, কেরোসিন ) এড়িয়ে চলা উচিত। একটি অসুস্থ পাখিকে যথাসাধ্য খাদ্য খাওয়ানোর চেষ্টা করা উচিৎ আর সেটা তরল হলে ভাল। খাদ্য পাত্র পাশে স্থাপন করা উচিত। অচেতন বা অজ্ঞান পাখি খাওয়ানোর প্রচেষ্টা করা যা বেনা। এন্টিবায়োটিক,এলকোহল বা তেল দেবেন না। পাখি আগামীকাল কিভাবে যায় দেখতে অপেক্ষা করবে ননা। কারণ বেশির ভাগ ক্ষেত্রে শেষমুহূর্তে রোগের চিকিৎসা করতে দেখা যায়,ফলে তার ফলাফল ভাল হয় না।
ময়না তদন্তঃ
খামারে যদি কোন পাখি মৃত পাওয়া যায় তাহলে শরীরের পুঙ্খানুপুঙ্খ ভাবে পরীক্ষার জন্য প্লাস্টিকের ব্যাগ রাখা উচিৎ। সম্ভবত মৃত্যুর কারণ সনাক্ত করার জন্য একটি এভিয়ান পশু চিকিত্সক থেকে গ্রহণ করা উচিত। এই কবুতর পরিবারের অন্য সদস্য ও বাড়িতে অন্যান্য পাখি স্বাস্থ্যও নিরাপত্তা রক্ষা করা জরুরী।
পরিশেষে বলা যেতে পারে যে সাধারন অবস্থায় অনেকে চিকিৎসা দিতে দিরে করেন বা কাজের ওজুহাতে খাওয়া বা পানির দিকে নজর দেন কম বা ২৪ঘণ্টার জন্য খাবার ও পানি দিয়ে যান। কিন্তু মনে রাখতে হবে। জে খাবার ও পানি আপনি দিচ্ছেন তা ময়লা হতে পারে,আর এই ময়লা খাবার থেকেই যত রোগের সুচনা। তাই যদি আপনি সত্যিকার কবুতর প্রেমী হন তাহলে কিছু সাধারন দায়িত্ব পালন করুন আর তা না হলে কবুতর বা পাখি পালা ছেড়ে দিন। শুধু লোক দেখানর জন্য এটা করবেন না। কারন আপনার অবহেলা/অমনোযোগিতা/গাফলতির কারনে যদি কোন কবুতর বা পাখি মারা যায় তাহলে হয়তো একদিন আপনাকে এর জন্য স্রষ্টার কাছে জবাব দিহি করতে হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ