[রেসার কবুতরকে] কিভাবে ট্রেনিং দিতে হয় রেসার কবুতরকে? how to train racing pigeons.

[রেসার কবুতরকে] কিভাবে ট্রেনিং দিতে হয় রেসার কবুতরকে?  how to train racing pigeons.
কবুতর 


রেসার কবুতরকে কিভাবে ট্রেনিং দিতে হয়? 

যুগ যুগ ধরে সৌখিনতার বশে পৃথিবীর প্রয় সকল দেশেই কবুতর পালন হয়ে আসছে। কবুতর পালনের শুরু থেকেই আজ অবধি কবুতর পালনের পাশাপাশি এটি উড়ানোর প্রতিযোগিতা একটি অন্যতম সৌখিনতা। যদিও এখন আর এই সৌখিনতা শুধু একটি দেশ বা স্থানের মধ্যে সীমাবদ্ধ নেই।আধুনিক সময়ে বিভিন্ন দেশের কবুতর পালকরা আন্তর্জাতিক ভাবে বিভিন্ন দেশের অংশগ্রহণের মাধ্যমে এই প্রতিযোগিতার আয়োজন করে।ধারনা করা হয় যে ২২০ খৃষ্টাব্দ থেকে এই রেসিং প্রতিযোগিতা হয়ে আসছে।এবং ১৯ শতাব্দীর মাঝামাঝি সময়ে এটি বেলজিয়ামে খুব জনপ্রিয়তা অর্জন করেছিলো।যাটি Voyageurs এবং Flemish ফেন্সিয়ার দের মাধ্যমে বিকাশ লাভ করেছিলো। সাধারণত একটি নিদিষ্ট শ্রেণীর কবুতরের প্রজাতির মাধ্যমে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রজাতিটিকে বলা হয় রেসার,আর যখন তাকে দিয়ে রেস করানো হয় তখন তাকে রেসিং কবুতর বলে। প্রতিযোগী কবুতরগুলি প্রায় ১০০ কিলোমিটার (৬২ মাইল) থেকে ১০০০ কিলোমিটার (৬২০ মাইল) দূরত্বে থেকে নিজ ঘরে ফিরে আসার জন্য বিশেষভাবে প্রশিক্ষিত হয়। 


এদেরকে রেসিং বা রেসার কবুতর বলে। যাদের অনেক সময় ধরে  উড়ার দক্ষতা রয়েছে এবং অনেক প্রতিকূল পরিবেশেউ ঘড়ে ফিরে আসার ক্ষমতা রয়েছে। কবুতরের মূল বৈশিষ্ট্য হলো এটা অনেক দুর থেকে পথ চিনে ঘরে ফিরে আসতে পারে,এদের কে মূলত রেসার কবুতর বলে।তবে এদের উরন্ত ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ঘড়ে ফেরার দক্ষতা উন্নয়ন করার জন্য প্রয়োজন বিশেষ প্রশিক্ষণ।

আজ আমরা আলোচনা করবো কিভাবে রেসার কবুতরকে দক্ষতা বৃদ্ধির জন্য কিভাবে আন্তজার্তিক মানের প্রশিক্ষণ দেয়া হয়।

আমি এখানে একজন আন্তর্জাতিক মানের কবুতর রেসার এর প্রশিক্ষক "Dacian Busecan"এর প্রশিক্ষণ পদ্ধতি গুলো উল্লেখ করবো।

তিনি তার প্রশিক্ষণ কে দুইটি ভাগে ভাগ করেছেন।

১/ গতি এবং মাঝারি দূরত্বের পরিক্ষা প্রশিক্ষণ।
২/  দীর্ঘ দূরুত্বের এবং সহ্যশক্তির পরিক্ষা প্রশিক্ষণ।

গতি এবং মাঝারি দূরত্বের পরিক্ষা প্রশিক্ষণ পদ্ধতিঃ-

প্রথম সপ্তাহঃ-

 ২০কিঃমি- প্রথম দিন

 ২৫কিঃমি- দ্বিতীয় দিন

 ৩০ কিঃমি- তৃতীয় দিন

 ৪০ কিঃমি- চতুর্থ দিন

 ৪৫ কিঃমি - পঞ্চম দিন

ষষ্ঠ এবং সপ্তম-  ২ দিনের বিরতি।

দ্বিতীয় সপ্তাহঃ-

 ৪০কিঃমি- প্রথম দিন।

 ৭০কিঃমি- দ্বিতীয় দিন।

 ৯০কিঃমি- তৃতীয় দিন।

 ১০০ কিঃমি- চতুর্থ দিন।

 ১০০ কিঃমি - পঞ্চম দিন।

ষষ্ঠ এবং সপ্তম দিন -২ দিন বিরতি।

তৃতীয় সপ্তাহঃ-

১৫০ কিঃমি,পশ্চিম দিক থেকে - প্রথম দিন।

১৫০ কিঃমি,পূর্ব দিক থেকে- দ্বিতীয় দিন।

১৫০ কিঃমি,উত্তর দিক থেকে- তৃতীয় দিন।

১৫০ কিঃমি,দক্ষিণ দিক থেকে - চতুর্থ দিন।

১৫০ কিঃমি, রেসের গন্তব্যের দিক থেকে - পঞ্চম দিন।

ষষ্ঠ এবং সপ্তম দিন -২ দিন বিরতি।

চতুর্থ সপ্তাহঃ-

-প্রথম রেসের জন্য এটি সত্যই গুরুত্বপূর্ণ (যেমন: ১০০ কিলোমিটার রেসের জন্য। )

 ৯০ কিঃমি - প্রথম দিন।

 ১০০ কিঃমি, (প্রতিযোগিতার মুল পয়েন্টের নিকটবর্তী স্থান থেকে)- দ্বিতীয় দিন।

 ৯০ কিঃমি- তৃতীয় দিন।

 ১০০ কিঃমি-(দ্বিতীয় দিন এর মতো)-  চতুর্থ দিন

পঞ্চম দিন -কবুতরগুলি লফ্টের অভ্যন্তরে থাকবে - এটি Basketing এর দিন।

চতুর্থ সপ্তাহে আপনি কী কাজ সম্পন্ন করেছেন, আপনি চতুর্থ দিনে কবুতর গুলোকে যে ভাবে রেখেছিলেন ঠিক সেই ভাবেই  প্রশিক্ষণ থেকে ফিরে আসার সময়ে সে কী আচরণ করবে তা আপনাকে ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে।

সাধারণত রেসিং মৌসুমে যখন রেস প্রতিযোগিতা শুরু হয় এর আগে প্রতিদিন  ৭০ থেকে ৯০ কিলোমিটার এদের রেসিং প্রশিক্ষণ দেয়া উচিৎ তবে ট্রেইনিং সপ্তাহের শেষ দিন এদের বিশ্রামের ব্যবস্থা করতে হবে।

দীর্ঘ দূরুত্বের এবং সহ্যশক্তির পরিক্ষা প্রশিক্ষণ পদ্ধতিঃ-

দীর্ঘ দূরুত্বের এবং সহ্যশক্তির পরিক্ষা প্রশিক্ষণ এবং গতি এবং মাঝারি দূরত্বের প্রশিক্ষণ পদ্ধতি থেকে পৃথক হয়ে থাকে। এখানে আপনার প্রধান লক্ষ্য হলো, আপনার কবুতরগুলিকে নিদিষ্ট করা এবং লফ্টের ভেতর রাখা।

দীর্ঘ দূরুত্বের এবং সহ্যশক্তির পরিক্ষায় রেস হয় তবে প্রতি সপ্তাহে একই কবুতরটিকে রেসে পাঠানো বুদ্ধিমানের কাজ নয়, কমপক্ষে ১০ দিন অন্তর রেসে পাঠানো উচিৎ।

রেসিং কবুতর প্রশিক্ষণের জন্য সঠিক পদ্ধতি ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  রেস কবুতর এমন একটি জিনিস যাতে সফল হতে তৈরিতে সময় লাগবে, এবং প্রচুর জ্ঞান প্রয়োজন ।

প্রশিক্ষণের সময় কবুতর গুলিকে বিভিন্ন দিকে নিয়ে যাওয়া জরুরী, যাতে তারা লফ্টে ফিরে আসার উপায়টি নিজে সন্ধান করতে পারে। এভাবে আপনার রেসার কবুতরটি রেসিং এর জন্য উপযুক্ত হবে। মনে রাখবেন বৃষ্টি, ভারী বাতাস এবং কুয়াশার সময় প্রশিক্ষণের জন্য রেসিং কবুতরগুলি বের করবেন না। এসকল জলবায়ু পরিস্থিতি রেসিং কবুতরদের প্রশিক্ষণের জন্য উপযুক্ত নয় কারণ এটি তাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।  প্রথম দিকে ২ মাইল দূরে রেখে ধীরে ধীরে এটিকে ৫, ১০,১২ ১৫ এবং ২০ -এ বাড়িয়ে ছোটদের প্রশিক্ষণ দেওয়া বুদ্ধিমানের কাজ।  ততক্ষণে তারা ভাল গতি এবং আরও ভালো ভাবে লফ্টে ফিরে আসার বৈশিষ্ট্যগুলি রপ্ত করতে পারে।

রেসিং কবুতরদের একসাথে প্রশিক্ষণে একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং সুবিধাগুলি হলো আপনি তাদের একত্রে টিকা দিতে সক্ষম হবেন এবং একই বয়সে বাবা মা থেকে আলাদা করতে পারা যায়। তাদের প্রশিক্ষণের সর্বোত্তম সময়টি সকাল ৯ টার আগে। যদিও  প্রশিক্ষণের সময়সূচি এবং দূরত্বগুলি পরিবর্তনের চেষ্টা করতে হবে।  আপনার কবুতরগুলোর জন্য পৃথক প্রশিক্ষণের সময়সূচি থাকতে হবে। প্রশিক্ষণ প্রাপ্ত কবুতর খুব আকর্ষণীয় হয় বিশেষত যদি আপনি আপনার কবুতরগুলি ভালবাসেন। যথাযথ প্রশিক্ষণ এবং যত্নের সাথে, কবুতরগুলি এক ঘন্টায় ৬০+ গতিবেগের সাথে এক ঘন্টার মধ্যে ৯০ মাইলেরও বেশি উড়তে সক্ষম হবে। আরও ভাল ফলাফলের জন্য, প্রাকৃতিক উপাদান সমূহ খাওয়ান এবং কৃত্রিম উপাদান পরিপূরকগুলি এড়িয়ে যেতে হবে।

আপনি জেনে হয়ত অশ্চর্য হবেন যে রেসার কবুতরের দক্ষতা বৃদ্ধির জন্য প্রায় ১০০১ টি পদ্ধতি বা মেথড রয়েছে। আপনি এই সমস্ত পদ্ধতির যে কোন একটি গ্রহণ করতে পারেন। তবে আজ আমি যে পদ্ধতি সম্পর্কে আলোচনা করবো তাকে "Simple Method" বলে।

এটিকে দুইটি ভাগে আমরা ভাগ করে আলোচনা করবো।

১/ অল্প বয়সি কবুতরের রেসিং ট্রেইনিং।
২/ বয়স্ক কবুতরের রেসিং ট্রেইনিং।

অল্প বয়সি কবুতরের রেসিং ট্রেইনিংঃ-

রেস কবুতরের প্রশিক্ষণ কোন সহজ কাজ নয়। কবুতর অনুরাগীরা খুব অল্প বয়স থেকেই এদের প্রশিক্ষণ দিতে পছন্দ করেন। নিয়মিত  পরিকল্পিত অনুযায়ী প্রশিক্ষণ আপনাকে ইতিবাচক ফলাফল এনে দিবে এর জন্য প্রয়োজন আপনার ধর্য্য এবং একাগ্রতা। যদি আপনি হাল ছেড়ে দেন তবে আপনি ব্যার্থ হবেন। এদেরকে প্রশিক্ষণ দেবার সময় অনেকগুলো বিষয়ের উপর গুরুত্ব আরোপ করা হয় বিশেষত খাদ্য এবং এর পরিপূরক গুলো বিবেচনা করা উচিত। সর্ব প্রথম আপনাকে যে বিষয়টি নিশ্চিত করতে হবে সেটি হলো এদের খাবার ও পানি যাতে এরা ঘরে ফিরে এসেই গ্রহন করতে পারে।

আপনি খুব অল্প বয়সেই মূলত ২৪-৩০ দিনের বয়স থেকে এদের ট্রেইনিং করাতে পারলে সম্ভাব্য সেরা রেসিং কবুতরগুলি খুঁজে পাওয়া সম্ভব। রেসার কবুতরদের প্রশিক্ষণের সম্ভাব্য পদ্ধতিগুলি রেসের ধরণ এবং দূরত্বের উপর নির্ভর করে পরিবর্তিত হয়ে থাকে। এছাড়াও খাবারের গ্রহণের ধরনের উপর নির্ভর করে পদ্ধতিগুলিও পরিবর্তিত হয়। বিভিন্ন ধাপে এদের প্রশিক্ষণ দেয়া হয়,চলুন ধাপ গুলো জেনে নেই।

ধাপ ১ঃ- এদের প্রশিক্ষণ দেওয়ার সর্বোত্তম পদ্ধতি হলো অল্প বয়স থেকেই শুরু করা। অল্প বয়সে এদেরকে লফ্টে একটি নেটের তারে ঘেরা অঞ্চলে রেখে প্রশিক্ষণটি শুরু করুন এবং লফ্টে খাবার রাখুন। এটি তাদের খাবার এবং জলের জন্য লফ্টে ফেরা নিশ্চিত করবে এবং লফ্ট চিনতে সাহায্য করবে। এই কাজটি প্রথম দুই থেকে তিন সপ্তাহ অনুসরণ করা যেতে পারে।

ধাপ ২ঃ- এখন আপনি তারেঘেরা অঞ্চলটি উন্মুক্ত করে দিন এবং কবুতরগুলি মুক্ত করে দিন এবং এদেরকে স্বাধীন ভাবে উড়তে দিন। ভয় পাবেন না, এই পর্যায়ে কবুতরগুলি উড়তে শুরু করবে,ঝাঁক বেধে চলবে এবং খাবার ও পানির জন্য লফ্টে ফিরে আসবে।এভাবে প্রথম ২ থেকে ৩ সপ্তাহ অনুসরণ করুন।

এবার আপনি কবুতর গুলোকে নিয়ে ২ বা ৩ মাইল দূরে নিয়ে প্রশিক্ষণ শুরু করুন।  কবুতরগুলি নিজে লফ্টে ফিরে আসা নিশ্চিত না করা পর্যন্ত পরবর্তী কয়েক দিন এটি চালিয়ে যান। যখন আপনি নিশ্চিত হবেন যে তারা কয়েকবার লফ্টে ফিরে আসে, এখন ধীরে ধীরে এটিকে ৫, ১০, ১২, ১৫, ২০ মাইল এভাবে ধিরে ধিরে বাড়িয়ে দিন।এভাবে প্রতিটা স্টেজে একাধিক বার সময় নিন।কবুতরদের প্রশিক্ষণের জন্য এটি সহজতম পদ্ধতি।  প্রতিদিন বা সপ্তাহে কমপক্ষে তিনবার নিয়মিত কবুতরগুলি বাইরে নিয়ে যান।


রেসিং কবুতর প্রশিক্ষণের বিভিন্ন উপায় এবং কৌশল রয়েছে তবে মূল বিষয়টি হলো  এমন একটি কৌশল আপনাকে সন্ধান করতে হবে যা আপনার এবং আপনার  পক্ষে সবচেয়ে উপযুক্ত হবে। প্রশিক্ষণটি সকাল ৭ টা -৯.৩০ এই সময়ে  অনুষ্ঠিত হওয়া ভালো তখন বায়ু টাটকা থাকে। প্রশিক্ষণের পূর্বে এদেরকে ছেড়ে দেয়া যাবে না,এমনকি লফ্টে কোনও খাবার বা পানিও দেওয়া যাবেনা।কবুতরগুলো একটি নিদিষ্ট দুরত্বে নিয়ে ছারতে হবে। সেটি ২ কিলোমিটার থেকে শুরু করে ধিরে ধিরে  ৫,৬,৮,১০, এভাবে ৫০,৬০ কিলোমিটার দুরুত্বে যেতে হবে। তবে মনে রাখতে হবে একই দুরুত্বে যেন লফ্টে ফিরে আসা পুনরাবৃত্তি ঘটে।কবুতরগুলি ফিরে আসার পরে তারা তাদের খাবার এবং পানি পাবে। এবং প্রতিটি প্রশিক্ষণের দিনে আপনাকে এই কাজটির পুনরাবৃত্তি করতে হবে।

এই কৌশলটির প্রভাবগুলি হল যে আপনার কবুতরগুলি বাইরে মূল্যবান সময়টি ব্যায় করবেনা এবং দ্রুত লফ্টে খাবার উদ্দেশ্যে ফিরে আসবে। প্রশিক্ষণের জন্য পরিষ্কার নীল আকাশ বা ভালো আবহাওয়া হওয়া উচিত।

নিশ্চিত করুন যে রেসে বা প্রশিক্ষণের কবুতর গুলো যেন অবশ্যই ট্যাপ ডোর দিয়ে প্রবেশ করে এবং যদি তাতে রেকর্ড সেন্সর না দেয়া থাকে তবে তাদের আগমনের সময় সম্পর্কে ম্যানুয়ালি ( নিদিষ্ট স্থান থেকে কবুতরগুলো ছাড়ার সময় এবং লফ্টে প্রবেশের সময়)প্রতিটা কবুতরের জন্য আলাদা আলাদা নোট করতে হবে ট্যাগ নাম্বার অনুযায়ী ( ট্যাগ সম্পর্কে অন্য একটি পোস্টে আলোচনা করবো) । যদি আপনার কবুতরগুলি একটি নির্দিষ্ট স্থান থেকে ভাল রেজাল্ট সম্পাদন না করে তবে সঠিক সময়ে রিটার্ন শেষ না হওয়া পর্যন্ত প্রশিক্ষণটি ২-৩ বার পুনরাবৃত্তি করুন।

আপনি যখন আপনার পুরানো কবুতরগুলো কে প্রশিক্ষণ দিতে শুরু করবেন তখন আপনি সর্বপ্রথম কোন মেথর্ড টি অনুসরণ করবেন সেটি আগে চিন্তা করতে হবে। একটু নির্দিষ্ট মৌসুম রেসিং এর জন্য নির্বাচন করুন এবং সেই অনুযায়ী  কবুতরগুলিকে প্রশিক্ষণ দিন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ