[Bangladesh pigeons farm] কবুতরের ডানা পক্ষাঘাত ও দুর্বল পা || Weak Wings And Leg Paralysis.

কবুতরের ডানা পক্ষাঘাত ও দুর্বল পা।
কবুতরের ডানা পক্ষাঘাত ও দুর্বল পা। 

কবুতরের ডানা পক্ষাঘাত ও দুর্বল পা। 


লেগ পক্ষাঘাত & উইং পক্ষাঘাত একটি ব্যাকটেরিয়া জনিত রোগ (Salmonellosis / Paratyphoid বা PMV-1 (Paramyxovirus সংক্রমণ) দ্বারা সৃষ্ট হয়। আরেকটি কারণ ক্যালসিয়াম ও ভিটামিন ডি এর অভাব, এটা 
কোন অঙ্গ আক্রান্ত হয়েছে তার উপর নির্ভর করে বিভিন্ন উপসর্গ দেখা যায়। এটি ছোট পায়রার মৃত্যুহার খুবই বেশি । Salmonellae বিশেষ ফর্ম দ্রুত খাদ্য সংক্রমনে মাধমে বেঁচে থাকে যা পাখির অন্ত্রে সংখ্যাবৃদ্ধি করতে পারে। ক্ষতিগ্রস্ত অন্ত্রের দেয়াল এর মাধ্যমে তারা রক্তধারায় সহজেই মিশে যায়। সেখান থেকে রক্ত পুরো শরীর জুড়ে রোগ বহন করে। রোগ সংক্রমণকারী জীবাণু স্থায়ীভাবে বসবাস শুরু করে ফলে অন্ত্রে বেদনাদায়ক প্রদাহ হতে পারে। পায়রা জয়েন্টগুলোতে মধ্যে ফুলে যায়, এই জয়েন্টগুলোতে তরল বৃদ্ধি পায় ও পরে সংকলন দ্বারা ক্ষীণভাবে এর প্রদাহ হয়। পায়রার দ্বারা নিজেই জয়েন্টগুলোতে মুখ দিয়ে ব্যথা উপশমের বার্থ চেষ্টা করে। সাধারণত রোধ পৌছায় না এমন ক্ষেত্রে এই ঘটনা বেশি হয়।

ধরন:

Marek ডিজিজ - প্রধানত বয়স ১৬ সপ্তাহ পাখির মধ্যে বেশি দেখা যায়।বর্ষা ও শীতে এই রোগের প্রকপ বেশি।

উপসর্গ: পা অথবা পাখা পক্ষাঘাত, উচ্চ মৃত্যুহার, আন্তরয়ন্ত্রীয়(নাড়ি অঙ্গ উপর) টিউমার। শ্বাস প্রশ্বাসের সমস্যা এবং ঘাড় (stargazing) এর মোচড়ের কম্পন, পা এবং পাখা পক্ষাঘাত বা বেঁকে যাওয়া 1 বা 2 দিনের মধ্যে দেখা দেয় । বয়স্ক পাখিদের ৪ থেকে ৬ দিন পর কিছু শ্বাসযন্ত্রের পীড়া হয় এবং পক্ষাঘাতের কারনে উত্পাদন(ব্রিডিং) ক্ষমতা কমে যেতে পারে। এই সব নিউক্যাসল(রানীক্ষেত রোগ) এর উপসর্গও হতে পারে।

চিকিত্সা:

Nuro B অথবা Nurobion ইনজেকশন ... প্রথমে এটি বমি উপসর্গ হতে পারে কিন্তু পরে তা ঠিক হয়ে যাবে , তাই এটি সকালে খালিপেটে প্রয়োগ করা ভাল। ইনসুলিন সিরিঞ্জ , 1/3 সিসি ৬/৭ দিন বুকের নরম জায়গা দিতে হবে। এছাড়াও ভিটামিন Sancanl P অথবা Cal D এর সঙ্গে Calcaria Curb-30 (হোমিও) or Cal. Phos. 12X (বাইও কেমিক), দিতে ২/৩ বার করে দিতে হবে অল্প একটু পানির সাথে।

সব সময় একটা কথা মনে রাখতে হবে যে Calcium এর সাথে ভিটামিন D যোগ করে দিতে হবে, তা না হলে Calcium ঠিকমত শরীরে শোষিত হবে না, ফলে উদ্দেশ্য ব্যাহত হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ