[kobutor palon bangla] কবুতর পালনে যে জিনিস গুলো লক্ষ্য রাখতে হয়

কবুতর পালনে যে জিনিস গুলো লক্ষ্য রাখতে হয়

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । kobutor.net এর সাথে থাকার জন্য ধন্যবাদ সবাইকে। 


কবুতর পালনে যে জিনিস গুলো লক্ষ্য রাখতে হয়     


কিছু কবুতরের নাম ও দামঃ 


ম্যাগপাই ২ থেকে ৫ হাজার। বুডারবল ৩ থেকে ৬  হাজার। লক্ষ্যা ১ থেকে ৭ হাজার টাকা। লালসিরাজী ৫ থেকে ৭ হাজার টাকা। সিলভার সিরাজী ২ থেকে ৮ হাজার টাকা।

এছাড়া বিভিন্ন দেশি কবুতর ২০০ টাকা থেকে শুরু করে ব্লু-ম্যাকপাই, ভিয়েল সর্টফেস টামলার, স্যালো, শিল্ড ফিল্ডব্যাক, হলুদ দোভাস, হাইফিলার টামলার, ম্যাকপাই পোটার, পেমোরিয়ান পোটার, দোভাস হাইফিলার, কমন্ন্যার, নান, ফিলিগিচার, জার্মান পোর্টার, ফিলব্যাক, সার্টিং, মুক্ষী, ন্যাকেট নিক, ডাউন ফেস, হোমার, বাগদাদ হোমার, মডেনা, লক্ষ্যাসহ নানা প্রজাতির কবুতর ৩৫ হাজার টাকা পর্যন্ত দামে বিক্রি হয়।

দাম পরিবর্তিত ক্রেতা ও বিক্রেতার উপর নির্ভর করে এখানে বাজার দর প্রাধান্য পায়।

কবুতরের কিছু রোগের সমাধানঃ   


৭,পায়ের দূর্বলতার জন্য ভিউ ভিট(মানুষের টা) + ক্যলসিয়াম খাওয়ান।

৮,ফাউল কলেরা হলে প্রথমে দূর্ঘন্ধ যুক্ত চুনা পায়খানা ও পরে পায়খানা হালকা সবুজ হয়ে যায়, ডানা ঝুলে পরে,ঘাড় বা পা বাকা হয়ে যায়।এ সমস্যার জন্য Esb30 বেশ কার্যকরী। এতে কাজ না হলে লিষ্টিন প্লাস খাওয়ান।

৯,ছোট বাচ্চার প্যরালাইজড হলে পা সূত দিয়ে স্বাভাবিক বাচ্চার সমান গেপ রেখে বেঁধে দিন।ভিটা ৩ খাওয়াতে থাকুন।আশা করা যায় ভাল হয়ে যাবে।

১০,ঠান্ডা জনিত কারনে বা অন্য কোন কারনে চোখ বন্দ হয়ে গেলে চোখ ভালো করে কটনবার বা পরিস্কার সূতি কাপড় দিয়ে প.রিস্কার করে সিভডেক্স ভেট ড্রপ দিন সকাল, সন্ধা।

১১,শীতে টার্কির ঠান্ডা একটি কমন সমস্যা তাই কুসুম গরম পানি দেন,সাথে মাইক্রোনিড খাওয়ান ৩-৫ দিন, পরিমান মতো।কুয়াশা যেন ফার্মে না ডুকে,শুকনা লিটার ভারি করে দিন,প্রয়োজনিয় তাপের ব্যবস্থা করুন।

১২,টার্কি প্রাপ্ত বয়স্ক হয়ে গেছে কিন্তুু মিট করে না,তাহলে AD3E খাওয়ান(রাতে) ৭ দিনেই দেখবেন ত্যজ কেমন বেড়ে যায়।

বিঃদ্রঃ আজকে এই পর্যন্তই আমাদের ব্লকের সাথে থাকুন। আমাদের এই ওয়েবসাইটটিতে আমরা শুধু কবুতর নিয়েই আমাদের এই সাইট। কবুতর নিয়ে যা জানার, সব এখান থেকে জানতে পারবেন। ধন্যবাদ

আমাদের আরো কিছু পোস্টঃঃ





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ