[ কবুতর পালন] কবুতরের জন্য বৃষ্টির পানির উপকারিতা।

[ কবুতর পালন] কবুতরের জন্য বৃষ্টির পানির উপকারিতা।


আজ কবুতরের জন্য বৃষ্টির পানি নিয়ে কিছু বলবো:

শুধু কবুতরের জন্য নয় মানুষ,গরুর-ছাগল,হাঁস-মুরগি,গাছ-পালা ইত্যাদি সব কিছুর জন্য বৃষ্টির পানি উপকারি।

বৃষ্টির পানি প্রকৃতির সব থেকে বিশুদ্ধ পানি।বৃষ্টির পানিতে অনেক সাস্থ্য উপকারিতা আছে এতে রয়েছে প্রকৃতিক খনিজ (Natural minerals)

নিচে ৫টি কবুতরের জন্য বৃষ্টির পানি উপকারে উধাহরন দেওয়া হলো:

১.পাখার উর্বরতা বৃদ্ধি করে- সপ্তাহে ১বার করে কবুতর কে বৃষ্টির পানি দিয়ে গোসল করালে কবুতরের পাখের রং এ গল্লেজ দেয়। পাখ শক্ত ও মজবুত হয়।

২.দূর করে দেহের টক্সিন উপাদান - বৃষ্টির পানি পান করালে শরীরে জমে থাকা টক্সিন বের হয়ে যাই। একই সাথে হজম ক্ষমতা বৃদ্ধি পায় এবং রক্তের চাপ নিয়ন্ত্রন থাকে।

৩.শ্বাস প্রক্রিয়া উন্নত করে- বৃষ্টির সময় হাওয়া-বাতাস বিশুদ্ধ থাকে। তাই এ সময় খোপের যাতে বাতাস প্রবেশ করে তা দেখতে হবে। এ সময়ে প্রবেশ করা বায়ু কবুতরের শ্বাসপ্রক্রিয়ার উন্নতি ঘটায়। সেই সঙ্গে দূর হয় কবুতরের দেহে অবস্থান করা বাজে টক্সিন।

৪.পেটজনিত সমস্যা দুর করে- অনেক সময় দেখা দেই কবুতর সব ঠিক আছে বাজে টয়লেট করছে বৃষ্টির পানি রেগুলার পান করালে এই সকল বাজে টয়লেট পানি টয়লেট সমস্যা একটু হলে ও দুর হবে।

৫.দুর হয় পাগলামি- অনেক সময় দেখা দেয় কবুতর নিজের ডিম নিজে ভেঙ্গে ফেলে,ডিমে উম দিয়ার জন্য মারা মারি করছে,নতুন যাইগাই দিলে ডিম দেয় না,কারন ছাড়াই একটু তে ভয় পায়। ইত্যাদি বৃষ্টির পানি পান করালে এবং তা দিয়ে মাসে ৩-৪বার গোসল করালে একটু হলে ও পাগলামি কমবে।

বৃষ্টি হলে ১টা পরিষ্কার বোলের মুখে পরিষ্কার সুতি কাপড় বেঁধে ছাদের মাঝখেনে রেখে দিতে হবে যেতে ডাইরেক পানি টা পরে।বোলের মধ্যে তারপর তা পরিষ্কার বোতলে ভরে সংরক্ষন করে রাখতে হবে। অবশ্যই পরিষ্কার পানি সংরক্ষন করতে হবে নয় তবে হিতে বিপরিত হবে।

ব্যবহারের নিয়ম:

গোসলের জন্য

১০লিটার পানি তে চা কাপের ১-২কাপ বৃষ্টির পানি দিয়ে মাসে ৩-৪বার কবুতর কে গোসল করাতে পারেন (৫০% সাদা পানি এবং ৫০% বৃষ্টির পানি ও দিতে পারেন যদি আপনি বেশি পরিমানে বৃষ্টির পানি মজুদ করে থাকেন)

খাওয়ার জন্য

২লিটার পানিতে চা কাপের ১কাপ পানি মিক্স করে দিতে পারেন। (যে কোন ১বেলা সকালে দিলেই ভালো হয়) (সপ্তাহে ৩-৭দিন) 

কোন কোন কবুতর কে দিয়া যাবে?

যেকোন কবুতর কে দিতে পারেন তবে গিরিবাজ ও রেসার হুমার জন্য বেশি উপকারি।

(মনে রাখবেন শুধু ১-২বার ব্যবহারে ফল পাবেন না রেগুলার ব্যবহার করতে হবে।)

বিঃদৃঃ আমি আমার ক্ষুদ্র মত ঙ্গান আপনাদের সাথে সেয়ার করলাম ব্যবহার করা না করা সম্পূর্ন আপনাদের উপর আমি দৃর্ঘ্য ১-২বছর যাবত ব্যবহার করছি ফল পেয়েছি তাই আপনাদের সাথে সেয়ার করলাম।ভূল কিছু লিখলে ক্ষমার চোখে দেখবেন।

বৃষ্টির পানির জন্য অনেক এর কবুতর চোখ ওঠে বা চোখ বন্ধ হয়ে যায়। 


এর জন্য অনেক এ ফোন করে বা মেসেজ করে জিজ্ঞেস করে কি ওষুধ দিবো তাদের জন্য আমার সাজেশন বৃষ্টির সময় আপনার লোফট টি পর্দা দিয়ে আটকিয়ে রাখেন। আর যাদের সমস্যা হচ্ছে চোখ ওঠে তাদের জন্য এই ওষুধ টি ব্যবহার করেন ইনশাআল্লাহ সব ঠিক হয়ে যাবে আমি ও ব্যবহার করে উপকার পেয়েছি। Doxacil -vet,,,Azirox-vet,, এই ২ টি  ওষুধ ১ লিটারে এক গ্রাম করে ৫ দিন ব্যবহার করেন আর যদি দেখেন পুরো পুরি কমেনি তাহলে আরো ২ দিন বাড়িয়ে দেন আল্লাহর রহমতে ঠিক হয়ে যাবে। এই ২ টা ওষুধ এর দাম নিতে পারে ৯০ টাকা থেকে ১০০ টাকা।ধন্যবাদ সবাই কে ভালো থাকবেন সুস্থ থাকেন বাসায় থাকেন পরিবার এর সাথে সময় দেন আপনার কবুতর গুলো ভালো থাকুক সুস্থ রাখুক।

পোস্টটি সর্বপ্রথম প্রকাশিত হয়েছেঃ Nayem pigeon's loft 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ